সংবিধান মিসলেনিয়াস (রাষ্ট্রবিজ্ঞান) কুইজ | Constitution Miscellaneous (Political Science) Quiz in Bengali

সংবিধান মিসলেনিয়াস (রাষ্ট্রবিজ্ঞান) কুইজ | Constitution Miscellaneous (Political Science) Quiz in Bengali

সংবিধান মিসলেনিয়াস (রাষ্ট্রবিজ্ঞান) কুইজ

Constitution Miscellaneous (Political Science) Quiz in Bengali

সংবিধান মিসলেনিয়াস (রাষ্ট্রবিজ্ঞান) কুইজ : Constitution Miscellaneous (Political Science) Quiz in Bengali : সংবিধান মিসলেনিয়াস (রাষ্ট্রবিজ্ঞান) কুইজ | Constitution Miscellaneous (Political Science) Quiz in Bengali নিচে দেওয়া হলো। এই সংবিধান মিসলেনিয়াস (রাষ্ট্রবিজ্ঞান) কুইজ – Constitution Miscellaneous (Political Science) Quiz in Bengali থেকে Multiple Choice Question, Short Question, Question and Answer, Suggestion, Notes গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতামূলক বা চাকরির পরীক্ষা এবং ইন্টারভিউয়ের জন্য খুব ইম্পর্টেন্ট।

 আপনার যারা সংবিধান মিসলেনিয়াস (রাষ্ট্রবিজ্ঞান) কুইজ – Constitution Miscellaneous (Political Science) Quiz in Bengali খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর গুলো ভালো করে পড়তে পারেন।

সংবিধান মিসলেনিয়াস (রাষ্ট্রবিজ্ঞান) কুইজ | Constitution Miscellaneous (Political Science) Quiz in Bengali

  1. রাজ্যর  গভর্নরদের সম্পর্কে নিচের কোনটি বিবৃতি সত্য নয়?

(A) তিনি রাজ্য আইনসভার অংশ

(B) তিনি মৃত্যুদণ্ডের শাস্তির থেকে ক্ষমা করতে পারেন

(C) তিনি রাজ্য হাইকোর্টের বিচারক নিয়োগ করেন না

(D) তাঁর কোনও জরুরি ক্ষমতা নেই

Answer : তিনি মৃত্যুদণ্ডের শাস্তির থেকে ক্ষমা করতে পারেন

সমাধান: ভারতীয় সংবিধানের 155 নং অনুচ্ছেদ অনুসারে রাজ্যের গভর্নর রাষ্ট্রপতি নিয়োগ করবেন। 154(1)নং  অনুচ্ছেদে বলা হয়েছে যে গভর্নর রাষ্ট্রপতির কার্যনির্বাহী এবং গভর্নর রাষ্ট্রপতির সন্তুষ্ট থাকাকালীন অধিপতি হন  অনুচ্ছেদ 156(1) এবং সাধারণভাবে 5 বছরের জন্য অধিষ্ঠিত থাকেন অনুচ্ছেদ 156(2) এইভাবে বিকল্প  (b)সমস্ত বক্তব্য সঠিক।

  1. ভারতের সংবিধানের কোন অনুচ্ছেদ অনুসারে কোনও রাজ্যের মুখ্যমন্ত্রীকে  রাজ্যপাল     নিয়োগ করেন ?

(A) অনুচ্ছেদ  163

(B) অনুচ্ছেদ  164

(C) অনুচ্ছেদ  165

(D) অনুচ্ছেদ  166

Answer : অনুচ্ছেদ  164

সমাধান: 164 নং  অনুচ্ছেদ অনুসারে, মুখ্যমন্ত্রীকে রাজ্যপাল নিয়োগ করবেন এবং অন্যান্য মন্ত্রীরা রাজ্যপাল কর্তৃক মুখ্যমন্ত্রীর পরামর্শে নিয়োগ হয়  এবং মন্ত্রীরা রাজ্যপালের সন্তুষ্ট থাকাকালীন দায়িত্ব গ্রহণ করবেন। মুখ্যমন্ত্রী এবং অন্যান্য মন্ত্রীরা রাজ্যপাল দ্বারা নির্বাচিত হন না।

  1. সুপ্রিম কোর্ট যখন কোনও ব্যক্তি বা কোনও সংস্থাকে দায়িত্ব পালনের জন্য রিট দেয়, তখন তাকে বলা হয় –

(A) সারটিওররি

(B) ম্যান্ডামাস

(C) কোও ওয়ারান্টো

(D) হাবিয়াস করপাস

Answer : ম্যান্ডামাস

সমাধান: ম্যান্ডামাসের একটি রিট (যার অর্থ লাতিন ভাষায় “we command”) বা কখনও কখনও ম্যান্ডেট হয় সাধারণ আইনের অন্যতম পূর্বসূরীর নাম। নিম্ন আদালত বা সরকারী কর্মকর্তাকে বাধ্যতামূলক বা খাঁটি মন্ত্রীর দায়িত্ব সঠিকভাবে সম্পাদন করতে বাধ্য করার জন্য এটি একটি উচ্চ আদালত জারি করে।

  1. ভারতের সংবিধানের কোন অনুচ্ছেদের অধীনে কর আদায় করা হয় এবং কেন্দ্র কর্তৃক সংগ্রহ করা হয় তবে কেন্দ্র এবং রাজ্যগুলির মধ্যে বিতরণ করা হয় ?

(A) অনুচ্ছেদ 268

(B) অনুচ্ছেদ  269

(C) অনুচ্ছেদ 270

(D) অনুচ্ছেদ  271

Answer : অনুচ্ছেদ 270

সমাধান: ভারতীয় সংবিধানের  270  নং অনুচ্ছেদ অনুসারে, কৃষিজাত আয় ব্যতীত আয়ের উপর কর আদায় করা হয় এবং ভারত সরকার আদায় করে এবং ইউনিয়ন ও রাজ্যগুলির মধ্যে বিতরণ করা হয়।

  1. ভারতের সংবিধানের 352 নং  অনুচ্ছেদের অধীনে   , ভারতের কোন অংশের সুরক্ষার ওপর  হুমকি দেওয়া হলে জরুরি অবস্থা ঘোষণা করা যেতে পারে 
  2. যুদ্ধ 
  3. বাহ্যিক আগ্রাসন 
  4. সশস্ত্র বিদ্রোহ 
  5. অভ্যন্তরীণ অশান্তি 

নীচের বর্ণিত কোড থেকে সঠিক উত্তর নির্বাচন করেছেন:

(A) কেবল 1 এবং 2

(B) 2, 3 আর 4

(C) 1, 2 আর  3

(D) 1, 3 আর  4

Answer :1, 2 আর  3

সমাধান: সংবিধানের 352  নং অনুচ্ছেদে যদি রাষ্ট্রপতি যদি সম্মত হন যে গুরুতর জরুরি অবস্থার  রয়েছে,  যার মাধ্যমে সুরক্ষা বা তার অঞ্চলটির কোনও অংশকে যুদ্ধ, বাহ্যিক আগ্রাসন বা সশস্ত্র বিদ্রোহের দ্বারা হুমকি দেওয়া হয়েছে তবে তিনি ঘোষণা করতে পারেন জাতীয় জরুরি অবস্থা। সংবিধানের 44th সংশোধন (1978) -র অভ্যন্তরীণ ব্যাঘাতের শব্দটি ‘সশস্ত্র বিদ্রোহ’ দ্বারা প্রতিস্থাপিত হয়েছে।

  1. সাধারণত ভারতে ফিনান্স কমিশন প্রতি পাঁচ বছরের জন্য নিযুক্ত হয় –

(A) রাজ্যগুলির আর্থিক অবস্থান নির্ধারণ করার জন্য ।

(B) কেন্দ্রীয় সরকারের আর্থিক অবস্থান নির্ধারণ করার জন্য।

(C) কেন্দ্রীয় সরকারের আর্থিক সংস্থান নির্ধারণ করার জন্য।

(D) কেন্দ্রীয় সরকারের অনুদান এবং রাজস্বতে রাজ্যের অংশ নির্ধারণ করার জন্য।

Answer : কেন্দ্রীয় সরকারের অনুদান এবং রাজস্বতে রাজ্যের অংশ নির্ধারণ করার জন্য।

সমাধান:সংবিধানের 280  নং অনুচ্ছেদে প্রতি পঞ্চম বছর মেয়াদ শেষ হওয়ার পরে বা পূর্বের সময়ে রাষ্ট্রপতি প্রয়োজনীয় বিবেচনা করে অর্থ কমিশন গঠনের বিধান রয়েছে। এর মূল কাজটি হ’ল ইউনিয়ন এবং রাজ্যগুলির মধ্যে ট্যাক্সের নিট আয়ের বরাদ্দ এবং রাজ্যগুলির মধ্যে বিতরণ পদ্ধতি সম্পর্কে রাষ্ট্রপতির কাছে সুপারিশ জমা দেওয়া। উল্লেখ্য যে কেসি নিয়োগীর সভাপতিত্বে প্রথম ফিনান্স কমিশন 1955 সালের 22 নভেম্বর প্রতিষ্ঠিত হয়েছিল। কমিটি 1953 সালে সুপারিশ জমা দিয়েছিল।

  1. পরিকল্পনা কমিশন প্রতিষ্ঠা করেছিলেন –

(A) রাষ্ট্রপতির দ্বারা অধ্যাদেশ জারি করে

(B) সংসদ দ্বারা আইন প্রণয়ন করে

(C) কেন্দ্রীয় মন্ত্রিসভায় একটি বিশেষ প্রস্তাব পাস করে

(D) উপরের কোনোটিই নয়

Answer : কেন্দ্রীয় মন্ত্রিসভায় একটি বিশেষ প্রস্তাব পাস করে

সমাধান: পরিকল্পনা কমিশন ছিল একটি অ-সাংবিধানিক প্রতিষ্ঠান। সংবিধানে এর উল্লেখ নেই। 1950 সালের 15 মার্চ মন্ত্রিসভার একটি প্রস্তাব দ্বারা কমিশন গঠিত হয়েছিল। প্রধানমন্ত্রী এই কমিশনের চেয়ারম্যান থাকতেন। এর মূল কাজটি ছিল ইউনিয়নের জন্য একটি পাঁচ বছরের পরিকল্পনা প্রস্তুত করা এবং রাজ্যগুলির বার্ষিক পরিকল্পনার বিষয়ে পরামর্শ দেওয়া। কেন্দ্রের দ্বারা রাজ্যগুলিকে প্রায় 70  শতাংশ অনুদান কমিশনের সুপারিশে দেওয়া হয়েছিল। পরিকল্পনা কমিশনকে বদলি করেছে NITI  আয়োগ । এটি একটি বহিরাগত সাংবিধানিক সংস্থাও। এটি 1 জানুয়ারী, 2015-তে মন্ত্রিসভার একটি প্রস্তাব দ্বারা গঠিত হয়েছে।

  1. প্রশাসনিক সংস্কার কমিশন1967 , প্রথমবারের মতো লোকপাল ও লোকায়ুক্ত স্থাপনের জন্য সুপারিশ করেছিল, যার নেতৃত্বে ছিল –

(A) মোরারজি দেশাই

(B) কে.সান্তানাম

(C) চৌধুরী চরণ সিংহ

(D) বাবু জগজীবন রাম

Answer : মোরারজি দেশাই

সমাধান: ভারতে লোকপাল এবং লোকায়ুক্ত প্রতিষ্ঠার প্রস্তাব প্রথম প্রশাসনিক সংস্কার কমিশন দ্বারা প্রস্তাবিত হয়েছিল। এই কমিশনটি 1966  সালের 5  জানুয়ারী মোরারজি দেশাইয়ের সভাপতিত্বে প্রতিষ্ঠিত হয়েছিল। পরে 1967 সালে কে . হনুমানথাইয়াকে এর চেয়ারম্যান নিযুক্ত করা হয়। 1970 সালে কমিশনের মেয়াদ শেষ হয়েছিল।

  1. প্রধান নির্বাচন কমিশনারকে তার অফিস থেকে সরানো যেতে পারে কার নির্দেশে  –

(A) সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি

(B) রাষ্ট্রপতি

(C) মন্ত্রিসভার বিধান

(D) প্রমাণিত অসদাচরণের ভিত্তিতে সংসদের উভয় সভায় 2/3 অংশ সদস্যর সংখ্যাগরিষ্ঠতার দ্বারা  ।

Answer : প্রমাণিত অসদাচরণের ভিত্তিতে সংসদের উভয় সভায় 2/3 অংশ সদস্যর সংখ্যাগরিষ্ঠতার দ্বারা  ।

সমাধান: কোনো রাজনৈতিক কারণে প্রধান নির্বাচন কমিশনারকে তার পদ থেকে সহজে অপসারণ করা যায় না।  .  ভারতের প্রধান নির্বাচন কমিশনার প্রমাণিত অসদাচরণ বা অক্ষমতার ভিত্তিতে লোকসভা এবং রাজ্যসভা উভয়েই দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতার সাথে সংসদ দ্বারা তার কার্যালয় থেকে অপসারণ করা যেতে পারে।

  1. ডাঃ বি আর আম্বেদকর নিচের কোন দল গঠন করেছিলেন?

 

  1. ভারতের কৃষক ও শ্রমিক দল 
  2. সর্বভারতীয় তফসিলি জাতি ফেডারেশন 
  3. স্বতন্ত্র লেবার পার্টি। 

নীচে দেওয়া কোডগুলি থেকে সঠিক উত্তরটি নির্বাচন কর :

(A) কেবল 1 এবং 2

(B) কেবলমাত্র 2 এবং 3

(C) কেবলমাত্র 1 এবং 3

(D) 1, 2 এবং 3

Answer : কেবলমাত্র 2 এবং 3

সমাধান: ডঃ আম্বেদকর সমতা সৈনিক দল, স্বাধীন লেবার পার্টি (1936), তফসিলি জাতি ফেডারেশন (1942) এবং হতাশ শ্রেণি ফেডারেশন (1930) প্রতিষ্ঠা করেছিলেন। ভারতের কৃষক ও শ্রমিক দল 1947 সালে মহারাষ্ট্রে প্রতিষ্ঠিত হয়েছিল। এটি একটি মার্কসবাদী রাজনৈতিক দল ছিল। কাজী নজরুল ইসলাম, হেমন্ত সরকার, শামসুদ্দীন হুসেন এবং কুতুবউদ্দীন আহমদ 1925 সালের 1 লা নভেম্বর  ভারতের কৃষক ও শ্রমিক দল  (পি.ডব্লিউ.পি) প্রতিষ্ঠা করেছিলেন। এটি ডাঃ আম্বেদকর দ্বারা প্রতিষ্ঠিত হয়নি। এটি 1925  থেকে 1929 সালে ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেসের অধীনে কাজ করেছিল।

রাষ্ট্রবিজ্ঞান কুইজ | Political Science Quiz in Bengali

আরোও দেখুন :- রাষ্ট্রবিজ্ঞান কুইজ | Political Science Quiz in Bengali Click Here

সংবিধান মিসলেনিয়াস (রাষ্ট্রবিজ্ঞান) কুইজ | Constitution Miscellaneous (Political Science) Quiz in Bengali 

সংবিধান মিসলেনিয়াস (রাষ্ট্রবিজ্ঞান) কুইজ | Constitution Miscellaneous (Political Science) Quiz in Bengali : সংবিধান মিসলেনিয়াস (রাষ্ট্রবিজ্ঞান) কুইজ | Constitution Miscellaneous (Political Science) Quiz in Bengali – সংবিধান মিসলেনিয়াস (রাষ্ট্রবিজ্ঞান) কুইজ | Constitution Miscellaneous (Political Science) Quiz in Bengali উপরে আলোচনা করা হয়েছে।

Constitution Miscellaneous (Political Science) Quiz in bengali | সংবিধান মিসলেনিয়াস (রাষ্ট্রবিজ্ঞান) কুইজ 

Constitution Miscellaneous (Political Science) Quiz in bengali | সংবিধান মিসলেনিয়াস (রাষ্ট্রবিজ্ঞান) কুইজ : Constitution Miscellaneous (Political Science) Quiz in bengali | সংবিধান মিসলেনিয়াস (রাষ্ট্রবিজ্ঞান) কুইজ – Constitution Miscellaneous (Political Science) Quiz in bengali | সংবিধান মিসলেনিয়াস (রাষ্ট্রবিজ্ঞান) কুইজ উপরে আলোচনা করা হয়েছে।

সংবিধান মিসলেনিয়াস (রাষ্ট্রবিজ্ঞান) প্রশ্ন ও উত্তর | Constitution Miscellaneous (Political Science) MCQ Question and Answer in Bengali 

সংবিধান মিসলেনিয়াস (রাষ্ট্রবিজ্ঞান) প্রশ্ন ও উত্তর | Constitution Miscellaneous (Political Science) MCQ Question and Answer in Bengali  : সংবিধান মিসলেনিয়াস (রাষ্ট্রবিজ্ঞান) প্রশ্ন ও উত্তর | Constitution Miscellaneous (Political Science) MCQ Question and Answer in Bengali – সংবিধান মিসলেনিয়াস (রাষ্ট্রবিজ্ঞান) প্রশ্ন ও উত্তর | Constitution Miscellaneous (Political Science) MCQ Question and Answer in Bengali গুলো উপরে আলোচনা করা হয়েছে।

সংবিধান মিসলেনিয়াস (রাষ্ট্রবিজ্ঞান) কুইজ | Constitution Miscellaneous (Political Science) Quiz in Bengali 

  এই “সংবিধান মিসলেনিয়াস (রাষ্ট্রবিজ্ঞান) কুইজ | Constitution Miscellaneous (Political Science) Quiz in Bengali” পোস্টটি থেকে যদি আপনার লাভ হয় তাহলে আমাদের পরিশ্রম সফল হবে। এছাড়াও বিভিন্ন বিষয়ের প্রশ্ন উত্তর কুইজ, জিকে ও প্রতিদিন কারেন্ট অ্যাফেয়ার্স থেকে প্রশ্ন ও উত্তর কুইজ জানতে আমাদের এই  BengaliQuiz.in ওয়েবসাইটি দেখুন অথবা আমাদেরকে বিভিন্ন সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে ফলো করুন  (Telegram, Facebook, Youtube, Instagram, Twitter), ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *