ভারতীয় ভূগোল – ভূগোল কুইজ | Indian Geography 8 – Geography Quiz in Bengali

ভারতের ভূগোল - ভূগোল কুইজ | Indian Geography - Geography Quiz in Bengali

ভারতীয় ভূগোল – ভূগোল কুইজ

Indian Geography – Geography Quiz in Bengali

ভারতীয় ভূগোল – ভূগোল কুইজ : Indian Geography – Geography Quiz in Bengali : ভারতীয় ভূগোল – ভূগোল কুইজ | Indian Geography – Geography Quiz in Bengali নিচে দেওয়া হলো। এই ভারতীয় ভূগোল – ভূগোল কুইজ – Indian Geography – Geography Quiz in Bengali থেকে Multiple Choice Question, Short Question, Question and Answer, Suggestion, Notes গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতামূলক বা চাকরির পরীক্ষা এবং ইন্টারভিউয়ের জন্য খুব ইম্পর্টেন্ট।

 আপনার যারা ভারতীয় ভূগোল – ভূগোল কুইজ – Indian Geography – Geography Quiz in Bengali খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর গুলো ভালো করে পড়তে পারেন।

ভারতীয় ভূগোল – ভূগোল কুইজ | Indian Geography – Geography Quiz in Bengali

  1. বার্চ গাছ পাওয়া যায়-

(A) আরাবল্লী

(B) হিমালয়

(C) নীলগিরি

(D) বিন্ধ্য

Answer : B

সমাধান: হিমালয়ে বার্চ গাছ পাওয়া যায়।প্রাচীনকালে শ্বেত পত্র কাগজ ও পাঠ্য লেখার জন্য গাছের ছালের মতো ব্যবহার হত।এটি 4,500 মিটার উচ্চতায় বৃদ্ধি পায়।

  1. ঝোপঝাড় এবং ছোট গাছ পূর্ণ খোলা বনগুলিতে দীর্ঘ শিকড় এবং ধারালো কাঁটা থাকে যা সাধারণত পাওয়া যায়:

(A) পূর্ব ওড়িশা

(B) উত্তর পূর্ব তামিলনাড়ু

(C) শিবালিক ও তরাই অঞ্চল

(D) পশ্চিম অন্ধ্র প্রদেশ

Answer : D

সমাধান: উপরের বৈশিষ্ট্যগুলি গ্রীষ্মমন্ডলীয় কাঁটাযুক্ত বন সম্পর্কিত। এই বনগুলি কম বৃষ্টিপাতের (75 সেন্টিমিটারের কম), কম আর্দ্রতা (50 শতাংশেরও কম) এবং উচ্চ তাপমাত্রা(25℃−30℃) অঞ্চলে পাওয়া যায়। পশ্চিম অন্ধ্র প্রদেশ এই জাতীয় বনের একটি অঞ্চল। এই বনাঞ্চলগুলি রাজস্থান, দক্ষিণ পশ্চিম পাঞ্জাব, পশ্চিম হরিয়ানা, কাঁচ এবং সৌরাষ্ট্রের পার্শ্ববর্তী অংশগুলি সহ দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে দেখা যায়। সুতরাং, বিকল্প (d) হ’ল সঠিক উত্তর।

  1. জীবন বাঁচানো বা প্রতিরক্ষামূলক সেচ এর  অর্থ হলো :

(A) জলের ধারাবাহিক প্রবাহ

(B) গুরুত্বপূর্ণ  বৃদ্ধি পর্যায়ে সেচ

(C) PWP সেচ

(D) বিকল্প ভিজা এবং শুকনো

Answer : C

সমাধান: জীবনরক্ষার বা সুরক্ষামূলক সেচ বলতে পি.ডাব্লু.পি. (Permanent Wilting Point)  তে সেচ বোঝায়। স্থায়ী উইলটিং পয়েন্টটি যে পরিমাণে আর্দ্রতা আর পাওয়া যায় না তা উদ্ভিদের পক্ষে টিকিয়ে রাখার পর্যাপ্ত পরিমাণ। এই পরিস্থিতিতে সেচ বাধ্যতামূলক হয়ে যায়।

  1. নীচের কোনটি শারদা  উপনদী উন্নয়ন প্রকল্পের মূল লক্ষ্য?

নীচে দেওয়া কোড ব্যবহার করে সঠিক উত্তরটি নির্বাচন করুন:

  • 1. কৃষি উৎপাদন  বাড়াতে
  • 2.একাধিক ফসল চাষের মাধ্যমে জমি ব্যবহারের বিন্যাস পরিবর্তন করতে
  • 3. ভূমি ব্যবস্থাপনার সংস্কার।

(A) শুধু  1

(B) শুধু  1 আর  2

(C) শুধু 2 আর  3

(D) ওপরের সবকয়টি

Answer : D

সমাধান: ভারত সরকার সেচ সম্ভাব্য ব্যবহারের উন্নতি করতে এবং দক্ষ জল ব্যবস্থাপনার সমন্বিত ও সমন্বিত পদ্ধতির মাধ্যমে সেচ জমি থেকে কৃষি উত্পাদন অনুকূলকরণের জন্য  1978 সালের ডিসেম্বর মাসে কেন্দ্রীয়ভাবে স্পনসরিত কমান্ড এরিয়া ডেভলপমেন্ট প্রোগ্রাম (সি.এ.ডি.পি) শুরু করে। কর্মসূচির লক্ষ্যের সাথে মিল রেখে মাঠ চ্যানেল ও মাঠের ড্রেন নির্মাণ, ওয়ারাবান্দি কার্যক শারদা রকরণ, জমি সমতলকরণ ও আকারদান, মাঠের চৌহদ্দি পুনর্নির্মাণ / জমিবদ্ধকরণ একীকরণ, উপযুক্ত ফসলের নিদর্শনসমূহ প্রবর্তন, সম্প্রসারণ পরিষেবাদি জোরদারকরণ প্রভৃতি বেশ কয়েকটি উপাদান ইত্যাদি প্রকল্প অন্তর্ভুক্ত ছিল এবং তিনটি প্রকল্প চালু করা হয়েছিল: (১) শারদা শাখা (২) রামগঙ্গা এবং (৩) গন্ডক। সুতরাং, প্রশ্নে উল্লিখিত তিনটি বক্তব্যই সত্য। সুতরাং, বিকল্প (ডি) হ’ল সঠিক উত্তর।

  1. সরদার সরোবর প্রকল্পসমূহের্ দ্বারা লাভজনক রাজ্য গুলি হলো :

(A) গুজরাট, মহারাষ্ট্র, এম.পি এবং রাজস্থান

(B) অন্ধ্র প্রদেশ, এম.পি, গুজরাট এবং মহারাষ্ট্র

(C) উড়িসা,এম.পি, গুজরাট এবং মহারাষ্ট্র

(D) এম.পি, গুজরাট, কর্ণাটক এবং মহারাষ্ট্র

Answer : A

সমাধান: সরদার সরোবর বাঁধ (উচ্চতা -138.68 মিটার) গুজরাটের নবগমের নিকটে নর্মদা নদীর উপরে নির্মিত হয়েছে। এটি 1450 মেগাওয়াট বিদ্যুৎ উত্পাদন করার ক্ষমতা ইনস্টল করেছে। সরদার সরোবর প্রকল্পের সুবিধাভোগী রাজ্য হলেন গুজরাট, রাজস্থান, মহারাষ্ট্র এবং মধ্য প্রদেশ। সুতরাং (A) সঠিক উত্তর।

  1. যদি নিরাপদ সঞ্চয়স্থান নিশ্চিত করা হয়, তবে ফসল কাটার সময় খাদ্যশস্যের আর্দ্রতা পরিমাণ____________ চেয়ে বেশি হওয়া উচিত নয় ।

(A) 14%

(B) 16%

(C) 18%

(D) 20%

Answer : A

সমাধান: খাদ্য ও কৃষি সংস্থার (এফ.এ.ও) মান অনুযায়ী নিরাপদ সঞ্চয়স্থান নিশ্চিত করা গেলে, ফসল কাটার সময় খাদ্যশস্যের আর্দ্রতা 14% এর বেশি হওয়া উচিত নয়।

  1. চেরাপুঞ্জী  অবস্থিত __________

(A) অসম

(B) মণিপুর

(C) মেঘালয়

(D) মিজোরাম

Answer : C

সমাধান: চেরাপুঞ্জি উত্তর-পূর্ব ভারতের  রাজ্য মেঘালয়ে অবস্থিত। এটি মৌসিনরাম এর পরে সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড ধারণ করে।

  1. নিম্নলিখিত কোন রাজ্য সর্বাধিক প্রাকৃতিক বিপর্যয়ের মুখোমুখি হয়েছে?

(A) অন্ধ্র প্রদেশ

(B) ওড়িশা

(C) বিহার

(D) গুজরাট

Answer : B

সমাধান: ওড়িশা যেহেতু বঙ্গোপসাগরের উপকূলে অবস্থিত তাই  ঘূর্ণিঝড়ের কারণে এটি বন্যা ও খরার মুখোমুখি হয় । সুতরাং, ওড়িশা ঘূর্ণিঝড়, বন্যা এবং খরা দ্বারা আক্রান্ত হয়। সুতরাং, অন্যান্য রাজ্যের তুলনায় এটি বেশি প্রাকৃতিক বিপর্যয়ের মুখোমুখি হয়েছে।

  1. বাসেল্টিক লাভা আবহবিকার এর কারণে ভারতের নিচের কোন মাটি গঠিত হয়েছে?

(A) পলি মাটি

(B) ল্যাটেরাইট মৃত্তিকা

(C) লাল মাটি

(D) রেগুর মাটি

Answer : D

সমাধান: বেসালটিক লাভা আবহবিকারের কারণে নিয়মিত মাটি বা কৃষ্ণ মাটি গঠিত হয়েছে।এই ধরণের মাটি সাধারণত উত্তর -পশ্চিম ডেকান মালভূমিতে ছড়িয়ে আছে  এবং লাভা প্রবাহ দ্বারা গঠিত ডেকান ট্রাপ  (বাসাল্ট) অঞ্চলের বৈশিষ্ট্যযুক্ত। তারা তুলা চাষের জন্য আদর্শ। এগুলি মহারাষ্ট্র, সৌরাষ্ট্র, মালওয়া, মধ্য প্রদেশ, ছটিসগড়ের মালভূমি জুড়ে বিস্তৃত  এবং গোদাবরী এবং কৃষ্ণ উপত্যকা পর্যন্ত প্রসারিত।

  1. নিম্নলিখিত কণাগুলির মধ্যে কোনটি 0.002 মিমি ব্যাসের কম ?

(A) কাদামাটি

(B) পলি

(C) সরু বালি

(D) উপরের কোনটিই  নয়

Answer : A

সমাধান: কাদামাটির ব্যাস 0.002 মিমির থেকে  কম। পলির ব্যাস 0.002 মিমি থেকে 0.06 মিমি এবং সূক্ষ্ম বালির ব্যাস 0.06 মিমি থেকে 2 মিমি পর্যন্ত হয়।

ভূগোল কুইজ | Geography Quiz in Bengali

আরোও দেখুন :-

ভূগোল কুইজ | Geography Quiz in Bengali Click Here

বাংলা কুইজ | Bangla Quiz | Bengali Quiz

আরোও দেখুন :-

৫০০ টি রাষ্ট্রবিজ্ঞান কুইজ | 500 Political Science Quiz in Bengali PDF Click Here

ভারতীয় ভূগোল – ভূগোল কুইজ | Indian Geography – Geography Quiz in Bengali 

ভারতীয় ভূগোল – ভূগোল কুইজ | Indian Geography – Geography Quiz in Bengali : ভারতীয় ভূগোল – ভূগোল কুইজ | Indian Geography – Geography Quiz in Bengali – ভারতীয় ভূগোল – ভূগোল কুইজ | Indian Geography – Geography Quiz in Bengali উপরে আলোচনা করা হয়েছে।

Indian Geography – Geography Quiz in bengali | ভারতীয় ভূগোল – ভূগোল কুইজ 

Indian Geography – Geography Quiz in bengali | ভারতীয় ভূগোল – ভূগোল কুইজ : Indian Geography – Geography Quiz in bengali | ভারতীয় ভূগোল – ভূগোল কুইজ – Indian Geography – Geography Quiz in bengali | ভারতীয় ভূগোল – ভূগোল কুইজ উপরে আলোচনা করা হয়েছে।

ভারতীয় ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর | Indian Geography – Geography MCQ Question and Answer in Bengali 

ভারতীয় ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর | Indian Geography – Geography MCQ Question and Answer in Bengali  : ভারতীয় ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর | Indian Geography – Geography MCQ Question and Answer in Bengali – ভারতীয় ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর | Indian Geography – Geography MCQ Question and Answer in Bengali গুলো উপরে আলোচনা করা হয়েছে।

ভারতীয় ভূগোল প্রশ্ন ও উত্তর | Indian Geography Question and Answer in Bengali 

ভারতীয় ভূগোল প্রশ্ন ও উত্তর | Indian Geography Question and Answer in Bengali  : ভারতীয় ভূগোল প্রশ্ন ও উত্তর | Indian Geography Question and Answer in Bengali – ভারতীয় ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর বাংলা কুইজ | Indian Geography – Geography Question and Answer Bangla Quiz – ভারতীয় ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর | Indian Geography – Geography Question and Answer in Bengali গুলো উপরে আলোচনা করা হয়েছে।

ভারতীয় ভূগোল – ভূগোল কুইজ | Indian Geography – Geography Quiz in Bengali 

  এই “ভারতীয় ভূগোল – ভূগোল কুইজ | Indian Geography – Geography Quiz in Bengali” পোস্টটি থেকে যদি আপনার লাভ হয় তাহলে আমাদের পরিশ্রম সফল হবে। এছাড়াও বিভিন্ন বিষয়ের প্রশ্ন উত্তর কুইজ, জিকে ও প্রতিদিন কারেন্ট অ্যাফেয়ার্স থেকে প্রশ্ন ও উত্তর কুইজ জানতে আমাদের এই  BengaliQuiz.in ওয়েবসাইটি দেখুন অথবা আমাদেরকে বিভিন্ন সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে ফলো করুন  (Telegram, Facebook, Youtube, Instagram, Twitter), ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *