মধ্যযুগীয় ভারত (ইতিহাস) কুইজ | Medieval India 3 (History) Quiz in Bengali

মধ্যযুগীয় ভারত (ইতিহাস) কুইজ | Medieval India (History) Quiz in Bengali

মধ্যযুগীয় ভারত (ইতিহাস) কুইজ

Medieval India (History) Quiz in Bengali

মধ্যযুগীয় ভারত (ইতিহাস) কুইজ : Medieval India (History) Quiz in Bengali : মধ্যযুগীয় ভারত (ইতিহাস) কুইজ | Medieval India (History) Quiz in Bengali নিচে দেওয়া হলো। এই মধ্যযুগীয় ভারত (ইতিহাস) কুইজ – Medieval India (History) Quiz in Bengali থেকে Multiple Choice Question, Short Question, Question and Answer, Suggestion, Notes গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতামূলক বা চাকরির পরীক্ষা এবং ইন্টারভিউয়ের জন্য খুব ইম্পর্টেন্ট।

 আপনার যারা মধ্যযুগীয় ভারত (ইতিহাস) কুইজ – Medieval India (History) Quiz in Bengali খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর গুলো ভালো করে পড়তে পারেন।

মধ্যযুগীয় ভারত (ইতিহাস) কুইজ | Medieval India 3 (History) Quiz in Bengali

  1. নিচের কোন দুর্গটি শাহাজানের  রাজত্বকালে নির্মিত হয়েছিল ?

(A) দিল্লির লালকেল্লা 

(B) আগ্রা ফোর্ট 

(C) এলাহাবাদ ফোর্ট 

(D) লাহোর ফোর্ট 

Answer : A

সমাধান : দিল্লির লালকেল্লা  শাহজাহানের রাজত্বকালে নির্মিত হয়েছিল। চতুষ্কোণ লাল বেলেপাথর থেকে তৈরি হওয়ায় এটি লাল দুর্গ হিসাবে বিখ্যাত। আগ্রার দুর্গ, এলাহাবাদ দুর্গ এবং লাহোর দুর্গটি আকবরের রাজত্বকালে নির্মিত হয়েছিল।

  1. কার রাজত্বকালে বুদ্ধ কৌশাম্বিতে এসেছিলেন?

(A) সাতানিক

(B) উদয়ন

(C) বোধি

(D) নিকশু

Answer : B

সমাধান : মহাত্মা বুদ্ধ বৌদ্ধরাজ উদয়ন এর রাজত্বকালে কৌশম্বীতে এসেছিলেন। সেখানে তিনি নবমতম  বিশ্রাম নেন। উদয়ন পিন্ডোলা ভরদ্বাজের প্রভাবে বৌদ্ধ হওয়ার পরে ডেক্লারাম বিহার ভিক্ষু সংঘকে অনুদান দিয়েছিলেন।

  1. রাজুক ছিল –

(A) চোল রাজ্যের  বণিকরা

(B) মৌর্য শাসনের আধিকারিকরা

(C) গুপ্ত সাম্রাজ্যের সামন্ত শ্রেণি

(D) শক সেনাতে অফিসার

Answer : B

সমাধান : অশোকের রেকর্ডে ‘রাজুক’ নামে এক আধিকারিকের উল্লেখ আছে। চতুর্থ স্তম্ভের নিবন্ধে অশোক রাজুকদের  প্রতি পূর্ণ আস্থা প্রকাশ করে বলেছিলেন – ‘বাবা-মা যেমন উপযুক্ত ধাত্রীর হাতে সন্তানদের  তুলে দিয়ে আস্বস্ত হন, তেমনই আমি গ্রামীণ জনগণের মঙ্গল কামনার জন্য রাজুকদের নিযুক্ত করেছি। । রাজুকদের মর্যাদা আধুনিক জেলা ম্যাজিস্ট্রেটের মতো ছিল, যিনি রাজস্ব ও বিচার উভয় ক্ষেত্রেই ক্ষমতাপ্রাপ্ত ছিলেন।

  1. গুপ্ত আমলে নিম্নলিখিত কোন বন্দরটি উত্তর ভারতীয় বাণিজ্য পরিচালিত করত ?

(A) ভারুচ

(B) কল্যাণ

(C) খাম্বাত

(D) তাম্রলিপ্ত

Answer : D

সমাধান : গুপ্ত আমলে তাম্রলিপ্ত উত্তর-ভারতীয় বাণিজ্যের প্রধান বন্দর ছিল। । তাম্রলিপ্তি আধুনিক পশ্চিমবঙ্গের মেদিনীপুর জেলায় অবস্থিত।

  1. নিচের কোন ব্যক্তিত্ব চিশতী সংযোগের সাথে সম্পর্কিত নয় ?

(A) খাজা কুতুবুদ্দিন বখতিয়ার কাকি

(B) শেখ আবদুল জিলানী

(C) শেখ মঈনুদ্দিন

(D) শেখ নিজামুদ্দিন আউলিয়া

Answer : B

সমাধান : শেখ আবদুল জিলানী কাদেরিয়া সংযোগ এর  সাথে সম্পর্কিত ছিলেন। খাজা কুতুবুদ্দিন বখতিয়ার কাকি, শেখ মইনুদ্দিন এবং শেখ নিজামুদ্দিন আউলিয়া চিশতীয়া শাখার অন্তর্ভুক্ত ছিলেন। খাজা মইনউদ্দিন চিশতী ভারতে প্রথম চিশতী অনুক্রম প্রচার করেছিলেন।

  1. নীচের কোনটি সঠিকভাবে মিলেছে ?

(A) দুর্গা দাস : দি লাইফ অফ মহাত্মা গান্ধী

(B) লুই ফিশার : ইন্ডিয়া ফ্রম কার্জন টু নেহেরু এন্ড আফটার

(C) ফ্র্যাঙ্ক মোরেস: জওহরলাল নেহেরু ই বায়োগ্রাফি

(D) মাওলানা আবুল কালাম আজাদ : ইন্ডিয়া ডিভাইডেড

Answer : C

সমাধান : ‘জওহরলাল নেহেরু ই বায়োগ্রাফি ‘, ফ্রাঙ্ক রবার্ট মোরেসের লেখা। বাকি মিল গুলি হ’ল: দি লাইফ অফ মহাত্মা গান্ধী  – লুই ফিশারের লেখা ,  ইন্ডিয়া ফ্রম কার্জন টু নেহেরু এন্ড আফটার  দুর্গাদাসের লেখা , ইন্ডিয়া ডিভাইডেড ডাঃ রাজেন্দ্র প্রসাদ এর লেখা ।

  1. সকালে গাওয়া রাগটি হ’ল –

(A) তোদি

(B) দরবারী

(C) ভোপালী

(D) ভীমপালাসী

Answer : A

সমাধান : ‘তোদি’ সকালে গাওয়া রাগ। 

  1. নীচের মধ্যে কে ছিলেন ভারতের একমাত্র ইহুদি ভাইসরয় ?

(A) লর্ড কার্জন

(B) লর্ড ক্যানিং

(C) লর্ড ইরভিন

(D) লর্ড রিডিং

Answer : D

সমাধান : ভারতের একমাত্র ইহুদি ভাইসরয় ছিলেন লর্ড রিডিং (1921–1926)। এই সময়ে চৌড়ি -চৌউড়ার ঘটনা, স্বরাজ পার্টি গঠন এবং রাওল্যাট আইন বাতিল করা হয়েছিল।

  1. নিম্নলিখিত কোন অধিবেশনে কংগ্রেস প্রথমবারের মতো ভারতীয় রাজপরিবারের জন্য নীতি ঘোষণা করেছিল ?

(A) নাগপুর অধিবেশন

(B) কালিকট  অধিবেশন

(C) কলকাতা অধিবেশন

(D) লখনউয়ের অধিবেশন

Answer : A

সমাধান : 1920 সালে, ভারতীয় জাতীয় কংগ্রেস তার নাগপুর অধিবেশনে রাজপরিবারের প্রতি নীতি ঘোষণা করে, তাদের শাসকদের পুরোপুরি দায়িত্বশীল সরকার দেওয়ার দাবি করে।

  1. বঙ্গভঙ্গ  বিরোধী আন্দোলনটি কোন তারিখ থেকে শুরু হয়েছিল ?

(A) 20 জুলাই 1905

(B) 7 আগস্ট, 1905

(C) 16 অক্টোবর, 1905

(D) 7 নভেম্বর, 1905

Answer : B

সমাধান : ব্রিটিশ সরকার 1905 সালের 20 জুলাই বঙ্গভঙ্গ করার সিদ্ধান্ত ঘোষণা করে। 1905 সালের 7 আগস্ট কলকাতার টাউন হলে এক ঐতিহাসিক সভায় স্বদেশী আন্দোলন যথাযথভাবে ঘোষণা করা হয়েছিল। এটি একটি ঐতিহাসিক বয়কট প্রস্তাব পাস করে। সেই থেকে বঙ্গ ভঙ্গ  বিরোধী আন্দোলনটি বাংলার বিভিন্ন অঞ্চলে আনুষ্ঠানিকভাবে একত্রিত হয়। 1905 সালের 16 ই অক্টোবর বঙ্গভঙ্গ কার্যকর হয়েছিল।

ইতিহাস কুইজ | History Quiz in Bengali

আরোও দেখুন :- ইতিহাস কুইজ | History Quiz in Bengali Click Here

মধ্যযুগীয় ভারত (ইতিহাস) কুইজ | Medieval India (History) Quiz in Bengali 

মধ্যযুগীয় ভারত (ইতিহাস) কুইজ | Medieval India (History) Quiz in Bengali : মধ্যযুগীয় ভারত (ইতিহাস) কুইজ | Medieval India (History) Quiz in Bengali – মধ্যযুগীয় ভারত (ইতিহাস) কুইজ | Medieval India (History) Quiz in Bengali উপরে আলোচনা করা হয়েছে।

Medieval India (History) Quiz in bengali | মধ্যযুগীয় ভারত (ইতিহাস) কুইজ 

Medieval India (History) Quiz in bengali | মধ্যযুগীয় ভারত (ইতিহাস) কুইজ : Medieval India (History) Quiz in bengali | মধ্যযুগীয় ভারত (ইতিহাস) কুইজ – Medieval India (History) Quiz in bengali | মধ্যযুগীয় ভারত (ইতিহাস) কুইজ উপরে আলোচনা করা হয়েছে।

মধ্যযুগীয় ভারত (ইতিহাস) প্রশ্ন ও উত্তর | Medieval India (History) MCQ Question and Answer in Bengali 

মধ্যযুগীয় ভারত (ইতিহাস) প্রশ্ন ও উত্তর | Medieval India (History) MCQ Question and Answer in Bengali  : মধ্যযুগীয় ভারত (ইতিহাস) প্রশ্ন ও উত্তর | Medieval India (History) MCQ Question and Answer in Bengali – মধ্যযুগীয় ভারত (ইতিহাস) প্রশ্ন ও উত্তর | Medieval India (History) MCQ Question and Answer in Bengali গুলো উপরে আলোচনা করা হয়েছে।

মধ্যযুগীয় ভারত (ইতিহাস) কুইজ | Medieval India (History) Quiz in Bengali 

  এই “মধ্যযুগীয় ভারত (ইতিহাস) কুইজ | Medieval India (History) Quiz in Bengali” পোস্টটি থেকে যদি আপনার লাভ হয় তাহলে আমাদের পরিশ্রম সফল হবে। এছাড়াও বিভিন্ন বিষয়ের প্রশ্ন উত্তর কুইজ, জিকে ও প্রতিদিন কারেন্ট অ্যাফেয়ার্স থেকে প্রশ্ন ও উত্তর কুইজ জানতে আমাদের এই  BengaliQuiz.in ওয়েবসাইটি দেখুন অথবা আমাদেরকে বিভিন্ন সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে ফলো করুন  (Telegram, Facebook, Youtube, Instagram, Twitter), ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *