প্রাচীন ভারত (ইতিহাস) কুইজ | Ancient India (History) Quiz in Bengali

প্রাচীন ভারত (ইতিহাস) কুইজ | Ancient India (History) Quiz in Bengali

প্রাচীন ভারত (ইতিহাস) কুইজ

Ancient India (History) Quiz in Bengali

প্রাচীন ভারত (ইতিহাস) কুইজ : Ancient India (History) Quiz in Bengali : প্রাচীন ভারত (ইতিহাস) কুইজ | Ancient India (History) Quiz in Bengali নিচে দেওয়া হলো। এই প্রাচীন ভারত (ইতিহাস) কুইজ – Ancient India (History) Quiz in Bengali থেকে Multiple Choice Question, Short Question, Question and Answer, Suggestion, Notes গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতামূলক বা চাকরির পরীক্ষা এবং ইন্টারভিউয়ের জন্য খুব ইম্পর্টেন্ট।

 আপনার যারা প্রাচীন ভারত (ইতিহাস) কুইজ – Ancient India (History) Quiz in Bengali খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর গুলো ভালো করে পড়তে পারেন।

প্রাচীন ভারত (ইতিহাস) কুইজ | Ancient India (History) Quiz in Bengali

  1. কোন বছরে কুষাণ শাসক কনিষ্ক কে মুকুট অর্পণ করা হয়েছিল?

(A) 178 খ্রিষ্ট পূর্ব 

(B) 101 খ্রিষ্টাব্দ 

(C) 58  খ্রিষ্ট পূর্ব 

(D) 78   খ্রিষ্টাব্দ 

Answer : D

সমাধান: কনিষ্ক কের রাজ্যাভিষেকের তারিখটি অত্যন্ত বিতর্কিত।এই সমস্যাটি নিয়ে আলোচনার জন্য 1913 এবং 1960 সালে লন্ডনে দুটি আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল। দ্বিতীয় সম্মেলন 78 খ্রিস্টাব্দের পক্ষে থেকে যায়। এই সময় থেকে, শক ক্যালেন্ডার শুরু বিবেচনা করা হয়।

  1. ভাগবত সম্প্রদায়ের ভক্তির রূপগুলির সংখ্যাটি হলো –

(A) 7

(B) 8

(C) 9

(D) 10

Answer : C

সমাধান: ভাগবত সম্প্রদায়ে মুক্তি লাভের জন্য নবধা ভক্তিকে স্বীকৃতি দেওয়া হয়েছে – সুতরাং  সঠিক উত্তরটি হল বিকল্প (C)

  1. নিচের কোনটি মগধ সাম্রাজ্যের রাজধানী ছিল না ?

(A) গিরিব্রজ

(B) রাজগ্রহ 

(C) পাটলিপুত্র

(D) কৈশম্বী

Answer : D

সমাধান: প্রাচীন যুগে যথাক্রমে গিরিব্রজ , রাজগ্রহ এবং পাটলিপুত্র মগধ সাম্রাজ্যের রাজধানী ছিল, এবং কৌশাম্বি ভটসা রাজ্য দ্বারা শাসিত ছিল। হর্ষঙ্ক রাজবংশের শাসনামলে মগধের রাজধানী রাজগ্রহ থেকে পাটলিপুত্র করা হয়েছিল।

  1. কৌটিল্যের অর্থশাস্ত্র হ’ল –

(A) চন্দ্রগুপ্ত মৌর্য সম্পর্কিত নাটক

(B) আত্মজীবনী

(C) চন্দ্রগুপ্ত মৌর্যের ইতিহাস

(D) শাসন নীতির বই

Answer : D

সমাধান: কৌটিল্যের (চাণক্য) রচিত মৌর্য যুগে রচিত আর্থশাস্ত্রটি শাসনতন্ত্রের গ্রন্থ। এতে রাজা, আমাত্য, জেলা, দুর্গ, ধন, শাস্তি এবং বন্ধুর সপ্তাহের নীতির ব্যাখ্যা পাওয়া যায়। অর্থনীতিও প্রশাসন এবং কৃষি ব্যবস্থা সম্পর্কে বিশদ তথ্য সরবরাহ করে।

  1. কোন শিলালিপিতে রুদ্রদামনের বিভিন্ন কৃতিত্বের বর্ণনা দেওয়া আছে ?

(A) জুনাগড়ের

(B) ভিতরী 

(C) নাসিক

(D) সাঁচি

Answer : A

সমাধান: গুজরাটের জুনাগড় থেকে রুদ্রদামনের একটি শিলালিপি পাওয়া গেছে, যার উপরে শিলালিপিটি খোদাই করা হয়েছে, অশোকের চৌদ্দ প্রশস্তির  একটি অনুলিপি এবং স্কন্দগুপ্তের দুটি নিবন্ধও খোদাই করা হয়েছে। এটি খাঁটি সংস্কৃত ভাষা এবং ব্রাহ্মী লিপিতে রচিত। এতে রুদ্রদামনের বংশ, বিজয়, নিয়ম, ব্যক্তিত্ব ইত্যাদির উপরে একটি সুন্দর আলো ফেলে দেওয়া হয়েছে।

  1. রূপা মুদ্রা ইস্যু করা প্রথম গুপ্ত শাসক ছিলেন –

(A) প্রথম চন্দ্রগুপ্ত ।

(B) সমুদ্রগুপ্ত 

(C) দ্বিতীয় চন্দ্রগুপ্ত 

(D) কুমারগুপ্ত

Answer : C

সমাধান: রৌপ্য মুদ্রা জারীকারী প্রথম গুপ্ত শাসক ছিলেন চন্দ্রগুপ্ত দ্বিতীয় বিক্রমাদিত্য, যিনি গুপ্ত আমলে রূপক (রূপক) নামে অভিহিত হন। দ্বিতীয় চন্দ্রগুপ্তের শক ভঙ্গির অনুকরণে রৌপ্য ভঙ্গিমা খোদাই করা ছিল, সুতরাং বিকল্প (c) সঠিক উত্তর।

  1. টোলকাপিয়াম ধর্মগ্রন্থ সম্পর্কিত –

(A) প্রশাসনের সাথে 

(B) আইন অনুসারে

(C) ব্যাকরণ এবং কবিতা থেকে

(D) উপরের সবগুলি 

Answer : C

সমাধান: টোলকাপিয়াম ধর্মগ্রন্থর  প্রবক্তা টলকাপ্পিয়াম  ঋষি অগস্ত্যর  বারোজন যোগ্য শিষ্যের মধ্যে একজন ছিলেন । এটি একটি ব্যাকরণ বই। এটি সূত্র রীতিতে রচিত।

  1. ‘স্বপ্নাবসত্ত্ব ‘ র লেখক হলেন –

(A) কালিদাস

(B) ভাস 

(C) ভাবুতী 

(D) রাজশেখর 

Answer : B

সমাধান: মহাকবি  ভাস নামে 13 টি নাটক পাওয়া যায় যা ট্রাভানকোর রাজ্য থেকে টি.গণপতি শাস্ত্রী পেয়েছিলেন। স্বপ্নাবসত্ত্ব এবং চারুদাত মহাকবি ভাসের অন্যতম  প্রধান কাজ ।

  1. কর্ণাটকের বংশের প্রতিষ্ঠাতা ছিলেন —

(A) নান্যদেব 

(B) নরসিংহদেব 

(C) বিজয়দেব 

(D) হারিদেব 

Answer : A

সমাধান: কর্ণাটক রাজবংশের প্রতিষ্ঠাতা ছিলেন নান্যদেব (1097-98 খ্রি।)। তিনি দুর্দান্ত যোদ্ধা ছিলেন। নারায়দেব কর্ণাটকের রাজধানী সিমারভগড় করেছিলেন। কর্ণাটকের রাজবংশের শাসনকালকে (1097-98- 1378 খ্রিস্টাব্দ) মিথিলার স্বর্ণযুগ বলা হয়।

  1. বৈদিক গ্রন্থসমূহকে মন্তব্যকারী সায়ান আশ্রয় দিয়েছিলেন –

(A) পরমার রাজারা

(B) সাতবাহন রাজাদের

(C) বিজয়নগরের  রাজাদের

(D) ভাকতাক রাজাদের

Answer : C

সমাধান: বৈদিক গ্রন্থের ভাষ্যকার সায়ান বিজয়নগর রাজাদের আশ্রয় পেয়েছিলেন। সঙ্গমের পাঁচ পুত্র, যাদের মধ্যে হরিহর এবং বুক্কা সর্বাধিক বিখ্যাত ছিলেন, তুঙ্গভদ্রের উত্তর তীরে অ্যানগন্ডি দুর্গের সামনের দক্ষিণে ত্রিভুজনে নগর ও বিজয়নগর রাজ্যের ভিত্তি স্থাপন করেছিলেন। এই অ্যাডভেঞ্চারে তিনি তৎকালীন বিখ্যাত ব্রাহ্মণ সন্ন্যাসী এবং পণ্ডিত মাধব বিদ্যারন্যা এবং তাঁর ভাই বেদ বিখ্যাত ভাষ্যকার সায়ান দ্বারা অনুপ্রাণিত হয়েছিলেন।

ইতিহাস কুইজ | History Quiz in Bengali

আরোও দেখুন :- ইতিহাস কুইজ | History Quiz in Bengali Click Here

প্রাচীন ভারত (ইতিহাস) কুইজ | Ancient India (History) Quiz in Bengali 

প্রাচীন ভারত (ইতিহাস) কুইজ | Ancient India (History) Quiz in Bengali : প্রাচীন ভারত (ইতিহাস) কুইজ | Ancient India (History) Quiz in Bengali – প্রাচীন ভারত (ইতিহাস) কুইজ | Ancient India (History) Quiz in Bengali উপরে আলোচনা করা হয়েছে।

Ancient India (History) Quiz in bengali | প্রাচীন ভারত (ইতিহাস) কুইজ 

Ancient India (History) Quiz in bengali | প্রাচীন ভারত (ইতিহাস) কুইজ : Ancient India (History) Quiz in bengali | প্রাচীন ভারত (ইতিহাস) কুইজ – Ancient India (History) Quiz in bengali | প্রাচীন ভারত (ইতিহাস) কুইজ উপরে আলোচনা করা হয়েছে।

প্রাচীন ভারত (ইতিহাস) প্রশ্ন ও উত্তর | Ancient India (History) MCQ Question and Answer in Bengali 

প্রাচীন ভারত (ইতিহাস) প্রশ্ন ও উত্তর | Ancient India (History) MCQ Question and Answer in Bengali  : প্রাচীন ভারত (ইতিহাস) প্রশ্ন ও উত্তর | Ancient India (History) MCQ Question and Answer in Bengali – প্রাচীন ভারত (ইতিহাস) প্রশ্ন ও উত্তর | Ancient India (History) MCQ Question and Answer in Bengali গুলো উপরে আলোচনা করা হয়েছে।

প্রাচীন ভারত (ইতিহাস) কুইজ | Ancient India (History) Quiz in Bengali 

  এই “প্রাচীন ভারত (ইতিহাস) কুইজ | Ancient India (History) Quiz in Bengali” পোস্টটি থেকে যদি আপনার লাভ হয় তাহলে আমাদের পরিশ্রম সফল হবে। এছাড়াও বিভিন্ন বিষয়ের প্রশ্ন উত্তর কুইজ, জিকে ও প্রতিদিন কারেন্ট অ্যাফেয়ার্স থেকে প্রশ্ন ও উত্তর কুইজ জানতে আমাদের এই  BengaliQuiz.in ওয়েবসাইটি দেখুন অথবা আমাদেরকে বিভিন্ন সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে ফলো করুন  (Telegram, Facebook, Youtube, Instagram, Twitter), ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *